aloe, aloe vera, aloe vera leaf

অ্যালোভেরার ব্যবহার ও উপকারিতা

অ্যালোভেরা নামের সাথে আমরা সকলেই পরিচিত। বাংলায় একে “ঘৃতকুমারি” বলা হয়। গাছটা হচ্ছে অনেকটা কাঁটাওয়ালা ফণীমনসা বা ক্যাকটাসের মত কিন্তু ক্যাকটাস নয়। অ্যালোভেরা হলো একটি জনপ্রিয় ঔষধি উদ্ভিদ যা প্রসাধনী, ওষুধ ও খাদ্য শিল্পগুলিতে ব্যবহৃত হয়। এর পাতাগুলিতে একটি জেল জাতীয় পদার্থ রয়েছে যাতে অনেকগুলি উপকারী যৌগ রয়েছে।

aloe, aloe vera, leaf

আসুন আমরা জেনে নিই অ্যালোভেরা এর ব্যবহার ও উপকারিতাগুলোঃ

১) অ্যালোভেরা জেলটিতে রয়েছে বিভিন্ন ধরণের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ, যা পলিফেনলস নামক পরিবারের সাথে সম্পর্কিত। অ্যালোভেরার আরও কয়েকটি যৌগের সাথে এই পলিফেনলগুলি একত্রিত হয়ে মানুষের মধ্যে ব্যাকটেরিয়ার সংক্রমণ ও বৃদ্ধিতে বাধা দিতে সহায়তা করে।

২) সাধারণত খাওয়ার চেয়ে ত্বকে প্রয়োগ করার মাধ্যমে অ্যালোভেরার ঔষধিগুণগুলোকে কাজে লাগানো হয়। এটি দীর্ঘকাল ধরে ঘা, ক্ষত-পোড়া বিশেষতঃ রোদে পোড়া রোগের চিকিৎসার কাজে ব্যবহৃত হয়ে আসছে। ১৯৯৯ সালে এফডিএ প্রথম ক্ষত-পোড়া ত্বকের ওষুধ হিসাবে অ্যালোভেরার মলমকে অনুমোদন দেয়। গবেষণায় প্রমাণিত হয় যে, এটি প্রথম এবং দ্বিতীয়-ডিগ্রি পোড়াতে কার্যকরি ভূমিকা পালন করে। মোটকথা, ক্ষত পোড়াতে অ্যালোভেরা প্রয়োগ করা নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে এবং অন্যান্য ক্ষততেও এর কার্যকারিতা বর্ণনাতীত।

৩) অ্যালোভেরায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন এবং মিনারেলস যার সঠিক ব্যবহার চুলে প্রাকৃতিক কন্ডিশনার এর কাজ করে এবং চুল পড়া রোধে সহায়তা করে।

অ্যালোভেরা সমৃদ্ধ Sazi`s Special Hair Growth Oil

৪) দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগগুলো খুব সাধারণ স্বাস্থ্য সমস্যা। এটি থেকে নিস্তার পাওয়ার সর্বোত্তম উপায়গুলির একটি হলো দাঁতের প্লাক (ব্যাকটেরিয়া বায়োফিল্ম) তৈরি করা হ্রাস করা। ৩০০ স্বাস্থ্যকর মানুষের উপর করা গবেষণায়, ১০০ ভাগ খাঁটি অ্যালোভেরার রসকে স্ট্যান্ডার্ড মাউথওয়াশ উপাদান ক্লোরহেক্সিডিনের সাথে তুলনা করা হয়। চার দিন ব্যবহারের পরে, অ্যালোভেরা দিয়ে মুখ ধুয়ে নেওয়াকে ডেন্টাল প্লাক হ্রাসে ক্লোরহেক্সিডিনের মতো কার্যকর বলে মনে হয়। প্লাক-উৎপাদক ব্যাকটিরিয়া “স্ট্রেপ্টোকোকাস মিউট্যানস” এবং “ক্যান্ডিডা অ্যালবিকানসকে” নির্মূলের মাধ্যমে অ্যালোভেরা উক্ত ফলাফল এনে দেয়।

৫) অনেকেই জীবনের কোন না কোন সময় মুখের আলসার বা ঘা এর কবলে পড়েছেন। এগুলি সাধারণত মুখের ভিতরে ঠোঁটের নীচে এবং প্রায় সাত থেকে দশ দিন স্থায়ী হয়। অ্যালোভেরার চিকিৎসা মুখের এই আলসার নিরাময়কে ত্বরান্বিত করতে পারে। ঘন ঘন মুখের আলসারযুক্ত রোগে আক্রান্ত হওয়া ১৮০ জন মানুষের উপর চালানো সাত দিনের একটি গবেষণায়, অ্যালোভেরার প্যাচ ক্ষত এলাকায় প্রয়োগ করা হয় যা আলসারের আকার হ্রাস করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। অ্যালোভেরা জেল যে শুধু মুখের আলসার নিরাময়কে ত্বরান্বিত করে তা নয়, পাশাপাশি এটা ব্যথাও হ্রাস করে।

aloe, aloe vera, aloe vera leaf

৬) অ্যালোভেরা প্রায়শই কোষ্ঠকাঠিন্যে রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এবার জেল নয়, বরং পাতার ঠিক নিচের দিকে থাকা একটি পাতলা হলুদ অবশিষ্টাংশ আঠালো পদার্থ এই উপকারি ভূমিকা পালন করে। এই প্রভাবের জন্য দায়ী মূল যৌগটিকে অ্যালোইন বা বার্বালোইন বলা হয়। উক্ত আঠালো পদার্থে শক্তিশালী রেচক প্রভাবক রয়েছে, যা কোষ্ঠকাঠিন্যে নিরাময় করতে সাহায্য করে।

৭) আমাদের দেশে অ্যালোভেরার অন্যতম প্রধান ব্যবহার হচ্ছে এর এন্টি-এজিং প্রভাব যা মুখের দাগ, ব্রণ ইত্যাদি দূর করে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে। তাই সৌন্দর্য-সচেতন মেয়েদের মাঝে এটি বিপুল জনপ্রিয়। ৪৫ বছরের বেশি বয়সী ৩০ জন মহিলার উপর চালানো এক গবেষণায়, জেলটির সাময়িক প্রয়োগ ৯০ দিনের মধ্যে কোলাজেন উৎপাদন বৃদ্ধি এবং ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে। এছাড়া অ্যালোভেরা ত্বকের লালচে-ভাব হ্রাস করে এবং ত্বকের কোষগুলিকে ডিহাইড্রেট করে ফলে তৈলাক্ত ত্বক থাকে শুষ্ক ও সতেজ। অপরদিকে, অ্যালোভেরা চর্মরোগের জন্য সোরিয়াসিস এবং রেডিয়েশন ডার্মাটাইটিস এর মতো রোগের চিকিৎসায়ও ব্যবহার করা যেতে পারে। 

৮) অ্যালোভেরা কখনও কখনও গতানুগতিক ডায়াবেটিসের প্রতিকার হিসাবেও ব্যবহৃত হয়। এটি ইনসুলিনের সংবেদনশীলতা বাড়াতে এবং ব্লাড-সুগার পরিচালনায় উন্নতি করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। 

৯) ক্রণিক প্রদাহের কারণে শরীরে যে মেদ জমে, অ্যালোভেরা জুসে থাকা এন্টি-ইনফ্লামেটরি উপাদান এই প্রদাহ রোধ করে ওজন হ্রাস করে থাকে। পুষ্টিবিদগ্ণ এজন্য ডায়েট লিস্টে অ্যালোভেরা জুস রাখার পরামর্শ দিয়ে থাকেন।

১০) খুশকীমুক্ত ঝলমলে চুল পেতে অ্যালোভেরার ব্যবহারের কোন তুলনা নেই। চুলের যত্নে অ্যালোভেরা আপনার নিত্যসঙ্গী।অ্যালোভেরা আপনার দৈনন্দিন জীবনে প্রায়শই কাজে লাগবে। সুতরাং আপনার বাসায় আজই এই বহুমুখী গুণে গুণান্বিত ভেষজ উদ্ভিদটি সংগ্রহ করে রাখুন।

চুলের যত্নে অ্যালোভেরা সমৃদ্ধ Sazi`s Special Hair Growth oil কিনতে ক্লিক করুন এই লিঙ্কেঃ https://alittlebitofsazi.com/product/sazis-special-hair-growth-oil-250-ml/

ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *